এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর
এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর- আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থীরা, আশা করি সবাই ভালো আছেন। আপনি কি এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকে আমি শেয়ার করব এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর। আশা করি যারা এসএসসি পরীক্ষা দিবেন তাদের উপকারে আসবে।
পদার্থের নির্দিষ্ট ভর আছে এবং এরা স্থান দখল করে। চেয়ার, টেবিল, খাতা, কলম, বরফ, পানি, বাতাস-এই সবগুলোই এক একটি পদার্থ। সকল পদার্থই কঠিন, তরল ও গ্যাসীয়-এ তিন অবস্থাতেই থাকতে পারে। এ তিন অবস্থাতেই প্রত্যেক পদার্থের নিজস্ব কিছু ধর্ম ও বৈশিষ্ট্য দেখা যায়।
কঠিন অবস্থায় অণুসমূহ। কাছাকাছি থেকে কাঁপতে থাকে; তাপ প্রদানের সাথে সাথে অণুসমূহ গতিশীল হয় এবং দূরে সরে যেতে থাকে। বিভিন্ন মাধ্যমে কঠিন, তরল ও বায়বীয় পদার্থের স্বতঃস্ফূর্তভাবে বা চাপের প্রভাব ছড়িয়ে পড়ার প্রবণতা থাকে। পদার্থের অবস্থার সাথে ব্যাপনের সরাসরি সম্পর্ক রয়েছে। পদার্থ কঠিন হলে ব্যাপন হার সবচেয়ে কম এবং গ্যাসীয় হলে ব্যাপন হার সবচেয়ে বেশি হয়।
এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর
সৃজনশীল ০১: একটি বিকারে কিছু বরফের টুকরা রেখে ধীরে ধীরে তাপ প্রদান করা হলো। এক্ষেত্রে সময়ের সাথে সাথে বরফের অবস্থার পরিবর্ত করা হলাে।
ক. পাতন কাকে বলে?
খ. ব্যাপন ও নিঃসরণ বলতে কী বুঝ?
গ. উদ্দীপকের ঘটনাটিকে গ্রাফ পেপারে উপস্থাপন করাে।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বরফের পরিবর্তে ন্যাপথলিন ব্যবহার করলে কী ঘটনা ঘটবে বিশ্লেষণ করে।
সৃজনশীল ০২: বিক্রিয়া দুটি লক্ষ কর এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও:
i. Zn(s) + H2SO4 ⇒ ZnSO4 + ‘X’
ii. Zn(s)+ H2SO4(conc) ⇒ ZnSO4 + ‘Y’ + H2O
ক. মরিচার সংকেত লিখ।
খ. মৌমাছি পােকার কামড়ের ক্ষতস্থানে কেন চুন প্রয়ােগ করা হয়? ব্যাখ্যা কর।
গ. (i) নং বিক্রিয়ার বিজারণ প্রক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ. X ও Y গ্যাস দুটির মধ্যে ব্যাপনের হারের তুলনা কর।
সৃজনশীল ০৩: দুইটি টেস্টটিউবের একটিতে কক্ষ তাপমাত্রায় ও অন্যটিতে অধিক তাপমাত্রায় পটাসিয়াম পারম্যাঙ্গনেটের কয়েকটি দানা রাখা হলাে। এরপর পর্যবেক্ষণ করা হলাে।
ক. পদার্থ কী?
খ. ব্যাপন ও নিঃসরণের পার্থক্য কী?
গ. উদ্দীপকের উভয়ক্ষেত্রে ব্যাপনের হার ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের যৌগটির পরিবর্তে চিনি ব্যবহার করলে ব্যাপন হারের কী পরিবর্তন হবে তা বিশ্লেষণ কর।
সৃজনশীল ০৪: নিচে মােমের দহনের একটি বিক্রিয়া দেওয়া হলাে-
মােম + [A]g → [B]g + H2O
ক. কপার সালফেটের সংকেত লিখ।
খ. বরফ গলনের সময় এর তাপমাত্রার পরিবর্তন হয় না কেন?
গ. উদ্দীপকের বিক্রিয়াটি সম্পূর্ণ কর এবং এ সময় যেসব অবস্থার সৃষ্টি হয় তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের A ও B এর মধ্যকার ব্যাপন হার তুলনা কর
সৃজনশীল প্রশ্ন ০৫: ধানমন্ডির একজন ধনী ব্যবসায়ী জনাব তারেক। তিনি বাড়ি তৈরির জন্য লোহার রড় কিনেছেন। জমি সংক্রান্ত কারণে তাঁর কাজ ১মাস পিছিয়ে যায়। যেহেতু তিনি খোলা জায়গায় রড় ফেলে রেখেছিলেন তাই এর উপরে বাদামী একটি স্তর তৈরী হয়।
ক. যৌগ মূলক কাকে বলে?
খ. আম পেকে গেলে হলুদ হয় কেন?
গ. “জনাব তারেকের কেনা রডে ১ মাস পরে কী ধরনের পরিবর্তন ঘটে?” ব্যাখ্যা কর।
ঘ. রডের উপরে উৎপন্ন হওয়া বাদামী স্তর রোধে তুমি কী পদক্ষেপ নেবে বলে মনে কর।
সৃজনশীল প্রশ্ন ০৬: X, Y ও Z তিন মৌল যাদের পারমানবিক সংখ্যা যথাক্রমে 1, 7 ও 17।
ক. ট্রিফয়েল কী?
খ. অরবিট ও অরবিটাল বলতে কী বোঝ?
গ. X ও Y এর মধ্যে বন্ধন গঠন কৌশল ব্যাখ্যা কর।
ঘ. YX, এবং XZ, গ্যাসকে যদি একটি কাঁচনলের দুই প্রান্তে আর্দ্র তুলা দ্বারা আটকানো হয় তবে সৃষ্ট ধোয়া XZ. প্রান্তের নিকট হয় কেন? যুক্তিসহ বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ০৭ : CH₄(g)-2O₂(g) = CO₂(g) +2H₂O(g); AH= -890kJ
ক. আয়নিকরণ পটেনশিয়াল কী?
খ. বোর পরমাণু মডেলের ত্রুটি আলোচনা কর।
গ. যদি C-H, O=O এবং O-H এর বন্ধন শক্তি যথাক্রমে 414, 498 এবং 464 kJ mol⁻¹ হয় তাহলে C=O এর শক্তি উদ্দীপকের সমীকরণের সাহায্যে ব্যাখ্যা কর।
ঘ. 32𝓰 অক্সিজেন হতে কত গ্রাম কার্বন ডাই অক্সাইড পাওয়া যাবে? উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।
শেষ কথা
আজকের পোস্টে এসএসসি রসায়ন ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর শেয়ার করা হয়েছে। যারা এসএসসি পরীক্ষা দিবেন তাদের অনেক উপকারে আসবে।
এই পোস্টটি আপনার কেমন লেগেছে তা নিচের কমেন্ট বক্সে জানাবেন। এই ধরনের আরও পোস্ট পেতে প্রো৯৯ট্রিক্স ডটকম এর সাথেই থাকুন।