এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ | Ssc Bangla 1st Paper Suggestion 2023

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভালো আছেন। আপনি কি এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন খুঁজছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকে আমি শেয়ার করব এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন। আশা করি পরীক্ষায় সবার উপকারে আসবে।

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন

করোনা মহামারীর কারণে এসএসসি পরিক্ষার সময় একটু পিছিয়ে গেছে। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি ২০২৩ এর তারিখ ঘোষণা করেছে। এসএসসি ২০২৩ পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল এবং শেষ হবে ৩০ মে।

এ বছরের পরিক্ষাও শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে। তাই আমরা আমাদের সাজেশনটি ও শর্ট সিলেবাসের উপর ভিত্তি করে তৈরি করেছি। তো চলুন শুরু করা যাক। 

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন(শর্ট সাজেশন)  ২০২৩

  1. সুভা
  2. বইপড়া
  3. আম আঁটির ভেঁপু
  4.  মানুষ মুহাম্মদ (সাঃ)
  5. নিমগাছ
  6. শিক্ষা ও মনুষ্যত্ব
  7. প্রবাস বন্ধু
  8. মমতাদি
  9. সাহিত্যের রুপ ও রীতি
  10. একাত্তরের দিনগুলি

আপনাদের বুঝার সুবিধার্থে কিছু নমুনা সাজেশন দেওয়া হলোঃ

সৃজনশীল ০১: বাংলা সাহিত্যের রয়েছে এক বিশাল ভাণ্ডার। এক শ্রেণির সাহিত্যে ছন্দোবদ্ধ ভাষায় অতীত দিনের কাহিনি কিংবা পৌরাণিক কাহিনির রসমধুর বর্ণনা পাওয়া যায় । আরেক শ্রেণির সাহিত্য জীবনের খণ্ডাংশ নিয়ে গদ্যে রচিত হয়ে এক ভিন্নধর্মী রসব্যঞ্জনার সৃষ্টি করে। উদ্ভবের দিক থেকেও উভয় শ্রেণির সাহিত্যে রয়েছে বিশাল ব্যবধান।

ক. সাহিত্যের প্রধান ধারা কয়টি?

খ. উপন্যাস বলতে কী বুঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত ছন্দোবদ্ধ ভাষায় রচিত সাহিত্যের পরিচয় দাও।

ঘ. উদ্দীপকে উল্লিখিত উভয় শ্রেণির সাহিত্যের মধ্যকার পার্থক্য আলোচনা কর।

সৃজনশীল ০২: রাকিব ও মিলন বিদ্যালয়ে সুযোগ পেলেই লাইব্রেরিতে গিয়ে বই পড়ে। রাকিবের আগ্রহ সেই ধরনের বইয়ে যা দ্বারা সে অনেক অজানা তথ্য জানবে এবং সৃজনশীলতা অর্জন করবে। কিন্তু মিলন পছন্দ করে পৌরাণিক বা ঐতিহাসিক ঘটনা সম্পর্কিত বই, যাতে নায়ক- নায়িকাদের বীরত্ব ও জয়-পরাজয়ের দীর্ঘ কাহিনি থাকবে।

ক. গীতিকবিতা সম্পর্কিত বঙ্কিমচন্দ্রের দেওয়া সংজ্ঞাটি লেখ।

খ. ট্র্যাজেডি’ বলতে কী বুঝায়?

গ. উদ্দীপকের রাকিবের আগ্রহে ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের যে শাখাকে নির্দেশ করে, তা আলোচনা কর।

ঘ. উদ্দীপকের মিলনের আকাঙ্ক্ষায় কাব্য সাহিত্যের এক বিশেষ অংশের ছায়াপাত ঘটেছে।”— ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল ০৩: বাংলা শিক্ষক শ্রেণিতে ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধটি পড়াতে গিয়ে সাহিত্যের একটি নবীন শাখা নিয়ে কথা বলছিলেন। এর বৈশিষ্ট্য সম্পর্কে তিনি বলেন, “এতে সকল প্রকার বাহুল্য বর্জন করা হয়। একজন আলঙ্কারিক এটিকে একটি ফুলের সাথে তুলনা করেছেন, যাতে পাতা বা কাঁটার কোনো স্থান নেই।”

ক. মহাকাব্য কোন কাহিনি অবলম্বনে রচিত হয়?

খ. নাটককে দৃশ্যকাব্য বলা হয় কেন?

গ. উদ্দীপকে সাহিত্যের যে শাখার প্রতি ইঙ্গিত করা হয়েছে তা ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে প্রতিফলিত সাহিত্য শাখার সঙ্গে পাঠক সমাজে সর্বাধিক বহুল পঠিত ও জনপ্রিয় শাখাটির তুলনামূলক আলোচনা কর।

শেষ কথা 

উপরে এসএসসি বাংলা ১ম পত্রের সাজেশন শেয়ার করা হয়েছে। শর্ট সিলেবাসের উপর ভিত্তি করেই আমাদের সাজেশন টি সাজানো। আশা করি এইগুলো মনোযোগ দিয়ে পড়লে সর্বোচ্চ কমন আসবে। ধন্যবাদ সবাইকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url